Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

পুলিশ সার্জেন্ট পদে নিয়োগ বিজ্ঞপ্তি | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

পুলিশ সার্জেন্ট পদে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ পুলিশ সার্জেন্ট পদে জনবল নিয়োগ দিতে যাচ্ছে। বিজ্ঞপ্তি অনুযায়ী দেশের ৮টি বিভাগে এসব জনবল নিয়োগ দেয়া হয়েছে। পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশী স্থায়ী নারী-পুরুষ প্রার্থীরা। নিয়োগের বিজ্ঞপ্তিটি সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে www.police.gov.bd এই লিংকে। আগ্রহীরা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন পুলিশে।

আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সার্জেন্ট পদে আবেদন করতে হলে আবেদনকারীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। পাশাপাশি মোটরসাইকেল ড্রাইভিংয়ে দক্ষ এবং কম্পিউটারে অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা

সাধারণ ও অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে ১ জানুয়ারি, ২০১৭ তারিখে বয়স হতে হবে ১৯ থেকে ২৭ বছরের মধ্যে। প্রার্থীদের জন্ম তারিখ ২ জানুয়ারি, ১৯৯৮ থেকে ২ জানুয়ারি, ১৯৯০-এর মধ্যে হতে হবে। শুধু মাধ্যমিক বা সমমানের সনদপত্রে উল্লেখিত জন্ম তারিখ গ্রহণ করা হবে।

শারীরিক যোগ্যতা

শারীরিক যোগ্যতার ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। অন্যদিকে, নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা অন্তত ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। উভয় প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতার সঙ্গে মানানসই হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে। হতে হবে বাংলাদেশের নাগরিক। তালাকপ্রাপ্ত পুরুষ বা নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত শর্তানুযায়ী শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত প্রার্থীদের অবিবাহিত থাকতে হবে। এ ছাড়া প্রার্থীদের মোটরসাইকেল ও কম্পিউটার চালনায় অভিজ্ঞতা থাকতে হবে।

শারীরিক পরীক্ষা

পুলিশের আটটি রেঞ্জ বা বিভাগের প্রার্থীদের আগামী ১৩, ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি সকাল ৯টায় রাজারবাগ পুলিশ লাইনস, ঢাকায় শারীরিক মাপ ও পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদন প্রক্রিয়া

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ওই দিনই তিন টাকা নগদ মূল্য প্রদান করে আবেদনপত্রের ফরম ক্রয় করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সত্যায়িত সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদের সত্যায়িত কপি, সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ, জাতীয় পরিচয়পত্র, ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ, ঢাকার অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পরীক্ষার ফি ৩০০ টাকা ১-২২১১-০০০০-২০৩১ নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমাপূর্বক চালানের মূল কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে। প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে ২০ ফেব্রুয়ারির মধ্যে বিজ্ঞপ্তিতে উল্লেখিত ঠিকানায় জমা দিতে হবে।

লিখিত পরীক্ষা তিন ধাপে

বাংলাদেশ পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, সাব-ইন্সপেক্টর পদের মতো এ পদেও লিখিত পরীক্ষা হবে তিনটি ধাপে। মোট ২৫০ নম্বরে। ১০ মার্চ ২০১৭ তারিখ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ৫০ নম্বরের মনস্তত্ত্ব পরীক্ষা হবে। ১১ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। ১২ মার্চ ২০১৭ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত সাধারণ জ্ঞান ও পাটিগণিত বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার স্থান প্রার্থীদের বিজ্ঞপ্তির মাধ্যমে বা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পরে জানানো হবে।

চূড়ান্ত নির্বাচন

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় যথাসময়ে প্রার্থীদের জানিয়ে দেয়া হবে। নির্বাচনী বোর্ডের সুপারিশ করা প্রাথমিকভাবে নির্বাচিত স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ও ভিআর সফলভাবে সম্পন্নের পর ১ বছরের জন্য মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে।

বেতন ভাতা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফলভাবে মৌলিক প্রশিক্ষণ শেষে একজন সার্জেন্ট ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেড অনুযায়ী ১৬ হাজার টাকা স্কেলে বেতন পাবেন। এ ছাড়া ট্রাফিক ভাতা, স্বল্পমূল্যে রেশন, বিনামূল্যে পোশাক, চিকিৎসা সুবিধা, ঝুঁকি ভাতা প্রাপ্য হবেন। প্রচলিত নিয়মানুযায়ী পদোন্নতি পেয়ে উচ্চ পদে যাওয়ার সুযোগসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ পাওয়া যাবে।


No comments:

Post a Comment

Copyright © ejobscircular24