Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

মুক্তিযোদ্ধা কোটায় ৬৪৫ জন কর্মকর্তা নিয়োগ বিজ্ঞপ্তি | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

মুক্তিযোদ্ধা কোটায় ৬৪৫ জন কর্মকর্তা নিয়োগ বিজ্ঞপ্তি

কৃষককে পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তা সেজু আক্তার। ছবি: আনিস মাহমুদwww.dae.gov.bd  এই ওয়েবসাইটে অনলাইন আবেদনপত্র পূরণের বিষয়ে বিস্তারিত নির্দেশনা পাওয়া যাবে

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে ৬৪৫ জন উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ করা হবে। সম্প্রতি অধিদপ্তরের ওয়েবসাইট ও বিভিন্ন পত্রিকায় এই নিয়োগসংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ নিয়োগে শুধু মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যারা আবেদন করতে পারবেন। নিয়োগ বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে https://goo.gl/1lzLXx এই লিংকে। ইতিমধ্যে অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদনপ্রক্রিয়া চলবে আগামী ৫ মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলার অধিবাসীরা এ নিয়োগে আবেদন করতে পারবেন না।

আবেদনের যোগ্যতা: এ পদে যাঁরা কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে কৃষি বিজ্ঞানে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা উত্তীর্ণ হয়েছেন, সেসব প্রার্থী আবেদন করতে পারবেন। মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে ১৮ থেকে ৩২ বছর। অন্যদিকে মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

যেভাবে আবেদন করবেন: বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহী প্রার্থীদের টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইট http://dae.teletalk.com.bd অথবা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইট www.dae.gov.bd-এর মাধ্যমে বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত নির্ধারিত আবেদনপত্র পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে। উল্লিখিত ওয়েবসাইট ওপেন করলে ‘উপসহকারী কৃষি কর্মকর্তা’ পদে নিয়োগ ২০১৭-এর বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদনপত্র পূরণের বিস্তারিত নির্দেশনা এবং উপসহকারী কৃষি কর্মকর্তা পদে নিয়োগ ২০১৭-এর জন্য নির্ধারিত অ্যাপ্লিকেশন ফরমের রেডিও বাটন দৃশ্যমান হবে। অ্যাপ্লিকেশন ফরম রেডিও বাটনে ক্লিক করলে অ্যাপ্লিকেশন ফরমের পাতায় প্রবেশ করা যাবে। www.dae.gov.bd এই ওয়েবসাইটে অনলাইন আবেদনপত্র পূরণের বিষয়ে বিস্তারিত নির্দেশনা পাওয়া যাবে। এ ছাড়া নির্ভুলভাবে আবেদন করার ক্ষেত্রে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আইসিটি ব্যবস্থাপনা অনুশাখা এবং জেলা ও উপজেলা পর্যায়ের দপ্তর থেকে প্রয়োজনীয় তথ্যাদি ও সহযোগিতা পাওয়া যাবে।

নির্বাচন পদ্ধতি: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (পার্সোন্যাল) ও সদস্যসচিব বিভাগীয় বাছাই কমিটি মো. মোয়াজ্জেম হোসেন জানান, এ পদে সাধারণ কোটার প্রার্থীদের মতো মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদেরও একই পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাই করে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। তিনি বলেন, লিখিত পরীক্ষা হবে ৭৫ নম্বরে। আর মৌখিক পরীক্ষা নেওয়া হবে ২৫ নম্বরে। লিখিত পরীক্ষার তারিখ ও স্থান অধিদপ্তরের ওয়েবসাইট ও প্রার্থীর মুঠোফোন নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে বলে জানান মোয়াজ্জেম হোসেন।

কাজের ধরন: একটি ইউনিয়নে তিনটি ব্লক তদারকির জন্য একজন করে উপসহকারী কৃষি কর্মকর্তা দায়িত্বে নিয়োজিত থাকেন। তাঁদের কৃষকদের নিয়েই কাজ করতে হয়। উদ্ভাবিত সব কৃষিপ্রযুক্তি কৃষকদের মাঝে সরবরাহ করা এবং মাঠ পর্যায়ের সব সমস্যা সমাধানের জন্য তাঁরা কাজ করেন। এ ছাড়া কৃষি সম্প্রসারণ বিভাগের পক্ষে তৃণমূল পর্যায়ে অতন্দ্র প্রহরীর ন্যায় ফসলের তদারকিও করে থাকেন। ভালো ফসল উৎপাদনে কৃষকদের নানা ধরনের তথ্য ও কারিগরি সহায়তা দিয়ে নানাভাবে সহযোগিতা করাও তাঁদের কাজ। প্রয়োজনে কৃষকদের ফসল উৎপাদনে কোনো ধরনের সমস্যা সমাধানে ঊর্ধ্বতন কর্মকর্তার মাধ্যমেও বিভিন্ন পরামর্শ দিয়ে কৃষকদের সহযোগিতা করে থাকেন এসব কর্মকর্তা।

বেতন ও পদোন্নতি: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চূড়ান্তভাবে নির্বাচিত একজন উপসহকারী কৃষি কর্মকর্তা ১২ হাজার ৫০০ টাকা স্কেলে বেতন পাবেন। এ ছাড়া চাকরি স্থায়ী হওয়ার পর আরও অন্যান্য সুবিধা যেমন ভ্রমণ ভাতা, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটিসহ ইত্যাদি সুযোগ-সুবিধা পাওয়া যাবে। অন্যান্য চাকরির মতো এ পদেও পদোন্নতির সুযোগ আছে। এ পদ থেকে জ্যেষ্ঠতা, যোগ্যতা ও বিভিন্ন পরীক্ষার মাধ্যমে পদোন্নতি পেয়ে সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার ও উপজেলা কৃষি অফিসার হওয়ার সুযোগ পাওয়া যাবে বলে জানান মোয়াজ্জেম হোসেন।


No comments:

Post a Comment

Copyright © ejobscircular24