Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

উচ্চ মাধ্যমিক পাসেই বিমানবাহিনীতে ফ্লাইং ক্যাডেট হিসেবে যোগ দিন | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

উচ্চ মাধ্যমিক পাসেই বিমানবাহিনীতে ফ্লাইং ক্যাডেট হিসেবে যোগ দিন

উচ্চ মাধ্যমিক পাসেই বিমানবাহিনীতে ফ্লাইং ক্যাডেট হিসেবে যোগ দিন
উচ্চ মাধ্যমিক পাসেই বিমানবাহিনীতে ফ্লাইং ক্যাডেট হিসেবে যোগ দিনবাংলাদেশ বিমানবাহিনী ৭৭ বিএএফএ কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কোর্সে প্রশিক্ষণ শেষে সরাসরি ফ্লাইং অফিসার পদে কমিশন দেবে বিমানবাহিনী। প্রশিক্ষণকালীন ক্যাডেটদের ১০ হাজার টাকা বেতন দেওয়া হবে।


বিএএফএ প্রশিক্ষণকালীন অর্জিত ডিগ্রিগুলো
অফিসার ক্যাডেটরা প্রশিক্ষণকালীন বিইউপির অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনটিকস ও বিবিএ ডিগ্রি এবং এমআইএসটির অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করতে পারবেন।
আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা
জিডি (পি), এডিডব্লিউসি, এটিসি, মেটিয়রলজি ও লজিস্টিকে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। ইঞ্জিনিয়ারিং শাখায় আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়সহ জিপিএ ৪.৫০ থাকতে হবে। অ্যাডমিনে আবেদনের জন্য যেকোনো বিভাগ থেকে জিপিএ ৪.৫০ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। ফিন্যান্স শাখায় আবেদনের জন্য বিজ্ঞান বা মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.৫০ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা যোগ্য বিবেচিত হবেন।
শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।
নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি (জিডি শাখার প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ ফুট চার ইঞ্চি) এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
জিডি শাখার প্রার্থীদের জন্য দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারণ করা হবে।
অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর হতে হবে। এ ছাড়া শুধু বাংলাদেশি অবিবাহিত নাগরিকরা ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগদানের জন্য আবেদন করতে পারবেন।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা আবেদন ফি হিসেবে ৬০০ টাকা জমা দিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর ওয়েবসাইট (www.joinbangladeshairforce.mil.bd) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। এ ছাড়া অন্যান্য আবেদন প্রক্রিয়া জানতে বিজ্ঞপ্তিতে উল্লেখিত তথ্য অনুসরণ করুন। বিজ্ঞাপনে উল্লেখিত তারিখে ‘বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫’ ঠিকানায় পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। এ ছাড়া খুলনা বিভাগের প্রার্থীরা বিএএফ শাহীন কলেজ (যশোর), চট্টগ্রাম বিভাগের প্রার্থীরা বিএএফ শাহীন কলেজ (চট্টগ্রাম), ময়মনসিংহ বিভাগের প্রার্থীরা বিএএফ শাহীন কলেজ (পাহাড়কাঞ্চণপুর), সিলেট বিভাগের প্রার্থীরা শমসেরনগরের বিএএফ শাহীন কলেজে উল্লেখিত তারিখ ও সময়ে উপস্থিত থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
বিস্তারিত জানতে দৈনিক বাংলাদেশ প্রতিদিনে ৩ ফেব্রুয়ারি, ২০১৭ প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখুন-

No comments:

Post a Comment

Copyright © ejobscircular24