Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

 

সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ে জনবল নিয়োগ দেয়া হবে। পাঁচ ধরনের পদে মোট ৮২ জনকে এ নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সরকারি চাকরির প্রতি আগ্রহীরা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন এসব পদে।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৪১ জন, কম্পিউটার অপারেটর পদে ৬ জন, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৪ জন, ডাটা এন্ট্রি বা কন্ট্রোল অপারেটর পদে ৮ জন এবং অফিস সহায়ক পদে ২৩ জনকে নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা : সব পদে আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশী হতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদন করতে হলে প্রার্থীকে অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হতে হবে। সাঁটলিপিতে প্রতি মিনিটে ইংরেজি ৭০ এবং বাংলায় ৪৫ শব্দ টাইপের দক্ষতা থাকতে হবে। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিন্ম গতি হতে হবে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ। কম্পিউটারের ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেইল, ফ্যাক্স পরিচালনায় দক্ষ ও অভিজ্ঞ হতে হবে। ডাটা এন্ট্রি/ কন্ট্রোল অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই এইচএসসি পাস হতে হবে। তবে বিজ্ঞান বিভাগে উত্তীর্ণরা অগ্রাধিকার পাবেন। এই পদটিতেও দক্ষতা যাচাইয়ের পরীক্ষা দিতে হবে এবং তাতে অবশ্যই উত্তীর্ণ হতে হবে।

কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী। এই পদটিতে বিজ্ঞান বিভাগের প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। বিভাগীয় ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর হিসেবে দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস হলেই হবে। তবে অপারেটর টেস্টে অবশ্যই উত্তীর্ণ হতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদটিতে আবেদন করতে হলে প্রার্থীকে অবশ্যই এইচএসসি পাস হতে হবে। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিন্ম গতি মিনিটে ইংরেজিতে ২০ ও বাংলায় ২০ শব্দ হতে হবে। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত ও কম্পিউটারের ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেইল, ফ্যাক্স পরিচালনায় দক্ষ ও অভিজ্ঞ হতে হবে। অফিস সহায়ক পদে আবেদন করতে হলে প্রার্থীকে অবশ্যই এসএসসি পাস হতে হবে।

বয়সসীমা : জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য ২৬ ফেব্রুয়ারি ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য। অন্যান্য পদে উক্ত তারিখ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধী কোটাধারী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য।

আবেদন প্রক্রিয়া : টেলিটকের ওয়েবসাইট (mopa.teletalk.com.bd) থেকে অনলাইনে আবেদন করা যাবে। প্রথম চারটি পদের জন্য আবেদন ফি ১০০ টাকা এবং পঞ্চম পদের জন্য আবেদন ফি ৫০ টাকা টেলিটকের প্রিপেইড নম্বর থেকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুযায়ী অনলাইন আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে।

ডেটলাইন : এরইমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। সুযোগ থাকছে ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫টা পর্যন্ত।

বাছাই : লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। এসব পরীক্ষার সময় পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। মৌখিক পরীক্ষার সময় সব সনদপত্রের মূল কপি প্রদর্শন করতে হবে এবং পূরণকৃত অ্যাপ্লিকেশন ফরমসহ সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে। এছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে স্থানীয় জনপ্রতিনিধির সনদ এবং আবেদনকারী মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ সিটিকর্পোরেশনের ওয়ার্ড কউন্সিলন/ পৌরসভার কাইন্সিলন কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

বেতন : জনপ্রশাসন মন্ত্রণালয়ে চূড়ান্ত নিয়োগপ্রাপ্তদের জাতীয় বেতন স্কেল ২০০৫ অনুযায়ী বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হবে। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও কম্পিউটার অপারেটর পদে বেতন ১১ হাজার টাকা থেকে ২৬৫৯০ টাকা, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডাটা এন্ট্রি বা কন্ট্রোল অপারেটর পদে বেতন ৯৩০০ টাকা থেকে ২২৪৯০ টাকা এবং অফিস সহায়ক পদে বেতন ৮২৫০ টাকা থেকে ২০ হাজার ১০ টাকা।


No comments:

Post a Comment

Copyright © ejobscircular24