Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

বাংলাদেশে চাকরির বাজারে CV লেখার সঠিক নিয়মাবলী | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

বাংলাদেশে চাকরির বাজারে CV লেখার সঠিক নিয়মাবলী

Typewriter and notebook on a table

একজন প্রফেশনাল এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে ইন্টারভিউ রুমে গিয়ে নিয়োগদাতার সাথে ইন্টাভিউ ফেস করা। এই সুযোগটি পেতে হলে আপনার CV সুন্দর করা জরুরী। নিয়োগদাতারা CV দেখে নির্বাচন করে কার সাথে সাক্ষাত করবে। আপনার CV ও কভার লেটার সুন্দর করার লক্ষ্যে everjobs কিছু গরুত্বপূর্ণ টিপস শেয়ার করছে। যা আপনাকে নিয়োগদাতার সাক্ষাত পেতে ও আপনার দক্ষতা বোঝাতে সুযোগ সৃষ্টি করবে।

ইংরেজীতে লিখুন:

একটা সময় ছিল যখন ইংরেজী শুধুমাত্র ব্যবসায়ীক ভাষা হিসাবে ব্যবহৃত হত। বর্তমানে ব্যবসায় পরিধি আর্ন্তজাতিক বাজারে পৌছেছে তাই সর্বক্ষেত্রে ইংরেজী জানা খুবই জরুরী। আপনার CV অবশ্যই ইংরেজীতে লিখতে হবে এবং সকল তথ্য সংক্ষিপ্ত ও প্রাসঙ্গিক হতে হবে। অনেক আর্ন্তজাতিক প্রতিষ্ঠান আছে যারা বাংলাদেশে নিয়োগ দিচ্ছে। তারা এমন নিয়োগকর্মীর খোজ করে যারা ইংরেজীতে দক্ষ। শুধুমাত্র তাই নয় অনেক বাংলাদেশী প্রতিষ্ঠান আছে যারা আর্ন্তজাতিক বাজারে তাদের বিস্তার ঘটাতে ইংরেজীতে দক্ষ নিয়োগকারীর খোজ করেন। সুতরাং আপনার স্বপ্নের পেশায় পা দিতে CV ইংরেজীতে লিখুন।
আপনার সম্পর্কে লিখুন:
CV লেখার সময় আপনার সম্পর্কে সকল তথ্য প্রকাশ করুন। যেমন: ক) শিরোনাম খ) বর্ণনা গ) কর্মদক্ষতা ও শিক্ষাগত যোগ্যতা। নিয়োগদাতাকে আপনার সম্পর্কে সম্পূর্ণ ধারানা পেতে সহযোগীতা করুন। প্রত্যেকটি তথ্য নিয়োগদাতাকে ভিন্ন ভিন্ন ধারনা পেতে সহায়তা করবে। আপনার বর্ণনা, শিক্ষাগত যোগ্যতা ও কর্মদক্ষতা নিয়োগদাতা তার সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। সকল বর্ণনা বিশ্বাসযোগ্য ও প্রাসঙ্গিক করুন।

বিন্যাস করুন/Formating:

আপনার CV পর্যায়ক্রমে সাজিয়ে লিখুন। বিভিন্ন ভাগে বিভক্ত করে সম্পূর্ণ তথ্য প্রকাশ করুন। যেমন: ক) নাম ও যোগাযোগের মাধ্যম খ) বর্ণনা গ) কর্ম অভিজ্ঞতা ঘ) শিক্ষাগত যোগ্যতা ঙ) কার্য দক্ষতা চ) ভাষাগত দক্ষতা ছ) ইচ্ছা জ) রেফারেন্স
নিয়োগদাতাকে আকৃষ্ট করতে আরো যে বিষয়গুলো লক্ষ রাখতে হবে তা হল: ক) সহজ ভাষা ব্যবহার খ) সহজ ও দ্রুত যোগাযোগের মাধ্যম গ) কার্যকরি ও সুবিন্যস্ত ডিজাইন।
CV কে সুন্দর ও সৃজনশীল করতে লক্ষ্য রাখবেন যে, ক) CV PDF এ File এ সেভ করুন। খ) শব্দ অক্ষর সাইজ ১২ রাখুন। গ) Arial, Calibri or Helvetica ফ্রন্টগুলো ব্যবহার করুন। ঘ) শিরোনামগুলো বোল্ড করুন। ঙ) ২ পেইজ এর ভেতর শেষ করুন।

কার্য অভিজ্ঞতা ও দক্ষতা:

আপনার কার্য দক্ষতা ও অভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ অংশ। সকল বর্ণনা সহজ ও সুষ্পষ্টভাবে লিখুন যা নিয়োগদাতাকে বুঝতে সাহায্য করবে। আপনার দ্বারা সম্পাদিত কাজ, দক্ষতা, দায়িত্ব, সমস্যা সমাধানের দক্ষতা সকল কিছু উল্লেখ করুন।
ক) শুরুতেই সর্বশেষ কাজের অভিজ্ঞতা প্রকাশ করুন
খ) ভাষা সহজ করুন
গ) প্রাসঙ্গিক কার্য দক্ষতা বর্ণনা করুন
ঘ) ১৫ বছরের অধিক পুরাতন কর্ম অভিজ্ঞতা উল্লেখ করা থেকে বিরত থাকুন
ঙ) সংকেত প্রদান করুন

শিক্ষাগত যোগ্যতা:

আপনার শিক্ষা প্রতিষ্ঠান ও গ্রুপ অনুযায়ী সকল বিবরণ নির্ধারন করবেন। সর্বশেষ শিক্ষাগত যোগ্যতা শুরুতে থাকবে। যদি Bachelor ডিগ্রি ও মাস্টার্স ডিগ্রি থাকলে হাই স্কুল এর বিবরণ না প্রকাশ করলেও চলবে। যদি কোন ডিগ্রি না থাকে তাহলে সর্বশেষ শিক্ষাগত যোগ্যতা প্রকাশ করুন। উদাহরণ:
2013 – Masters of Accounting
XY2 ইউনিভার্সিটি, ঠিকানা, বিষয়

দক্ষতা ও আগ্রহ:

আপনার কর্মদক্ষতা ও আগ্রহগুলো বর্ণনা করুন। যেমন: HTML, Photoshop, Microsoft Excel, Java Script ইত্যাদি। নিজের টেকনোলজি জ্ঞান প্রকাশের জন্য প্রোগ্রাম নাম মেনশন করুন। যেমন:
HTML: Advanced
Java Script: Intermediate
French: Fluent
রেফারেন্স: আপনি চাইলে এই অংশটুকা বাদ দিতে পারেন কারণ প্রত্যেক নিয়োগদাতাই জানে নিয়োগকারীর পরিচিত যে কোন মানুষই রেফারেন্স দিতে পারে। সুতরাং যখন তাদের দরকার হবে তারা নিজে থেকেই রেফারেন্স দাতার সাথে যোগাযোগের জন্য আপনার কাছে তথ্য চাইবে।

সর্বশেষ পর্যবেক্ষন:

CV লেখার সময় সর্বশেষ যে বিষয়গুলো চিন্তা করতে হবে তা হল:
ক) সম্পূর্ণ CV পর্যবেক্ষণ করুন। খ) ভুল খুজে বের করুন গ) ভুল সংশোধন করুন। ঘ) শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। ঙ) ছবি ও স্বাক্ষর প্রদান করুন।
আপনার CV ২ পৃষ্ঠার মধ্যে শেষ করে PDF ফরমেট এ নিয়োগদাতাকে মেইল করুন। ইন্টারভিউ এর দিন হার্ড কপি সঙ্গে নিয়ে যাবেন। everjobs.com.bd তে প্রতিনিয়ত আপনার CV আপডেট রাখুন এবং খুজে নিন আপনার স্বপ্নের চাকরিটি।

No comments:

Post a Comment

Copyright © ejobscircular24