Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

বেসরকারি বিশ্ববিদ্যালয় বৃত্তি নিয়ে পড়ালেখা | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

বেসরকারি বিশ্ববিদ্যালয় বৃত্তি নিয়ে পড়ালেখা

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জন্য নানা রকম বৃত্তি চালু আছে। বিভিন্ন কোটা ছাড়াও মেধার ভিত্তিতে ভর্তি ও টিউশন ফির ক্ষেত্রে ছাড় দেওয়া হয়। দরিদ্র শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা দিয়ে থাকে কোনো কোনো বিশ্ববিদ্যালয়। এই প্রতিবেদনে থাকছে, স্নাতক পর্যায়ে দেশের কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বৃত্তির খবর।
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষায় প্রথম এবং দ্বিতীয় স্থান অধিকারীরা শতভাগ বৃত্তি পাবেন। এ ছাড়া সন্তোষজনক ফলাফলের ওপরও বৃত্তি পেতে পারেন। সে ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক—দুটো পরীক্ষাতেই আলাদা আলাদাভাবে কমপক্ষে ৪.৮ জিপিএ থাকতে হবে। ভর্তির পরও বৃত্তি অর্জনের সুযোগ থাকছে। সেমিস্টারের ফলাফল ভালো হলে ফলাফলের ওপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন হারে বৃত্তি পেতে পারেন।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক—দুটোতেই চতুর্থ বিষয় ছাড়া জিপিএ পাঁচ (গোল্ডেন জিপিএ পাঁচ) থাকলে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শতভাগ টিউশন ফি মওকুফ করা হয়। সেমিস্টারের ফলাফলের ওপর শতকরা দশ থেকে শতভাগ পর্যন্তও বৃত্তি দিয়ে থাকে এই বিশ্ববিদ্যালয়। কোনো সেমিস্টারে ‘ফোর আউট অব ফোর’ সিজিপিএ অর্জন করলে শতভাগ বৃত্তি পাওয়া যাবে। আর সর্বনিম্ন দশ শতাংশ বৃত্তি পেতে হলে সিজিপিএ হতে হবে কমপক্ষে ৩.৭০। 
আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর দুটি বৃত্তি চালু রয়েছে—শতভাগ ও শতকরা পঞ্চাশ ভাগ। প্রতি সেমিস্টারের ফলাফল, গবেষণার অভিজ্ঞতা ইত্যাদি বিবেচনা করে এই বৃত্তি দেওয়া হয়।
ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)
ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে টিউশন ফির ওপর শতভাগ বৃত্তি নিয়ে পড়তে পারবেন, যদি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয় ছাড়া জিপিএ পাঁচ থাকে। শুধু জিপিএ নয়, ভর্তি পরীক্ষার ফলাফল অনুযায়ী সেরা পাঁচজনও পাবেন শতভাগ ছাড়। সেমিস্টার ফলাফলের ওপরও বিভিন্ন হারে বৃত্তি রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে।
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি
ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত পাঁচজনকে ব্যবসায় ও অর্থনীতি অনুষদ, চারজনকে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ এবং একজনকে কলা ও সমাজবিজ্ঞান অনুষদে শতভাগ বৃত্তি দিয়ে থাকে এই বিশ্ববিদ্যালয়। তবে এ ক্ষেত্রে কমপক্ষে শতকরা ৭৫ ভাগ নম্বর পেতে হবে।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয় ছাড়া আলাদা আলাদাভাবে জিপিএ পাঁচ থাকলে ভর্তির ক্ষেত্রে শতভাগ বৃত্তি পাওয়া যাবে। অবশ্য এ ক্ষেত্রেও ভর্তি পরীক্ষায় ৭৫ ভাগ নম্বর অর্জন করতে হবে। এ ছাড়া ভর্তি পরীক্ষায় সন্তোষজনক ফলাফল এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয় ছাড়া আলাদা আলাদাভাবে জিপিএ ৪.৯০ থাকলেও ভর্তির ক্ষেত্রে ৫০ শতাংশ বৃত্তি পাবেন। সেমিস্টার ফলাফলের ওপরও বৃত্তি পাওয়ার সুযোগ আছে। 
আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার দুটোতেই জিপিএ পাঁচ থাকলে ভর্তির পর বৃত্তির জন্য আবেদন করা যাবে। এ জন্য দিতে হবে একটি পরীক্ষা। যাচাই-বাছাইয়ের পর মিলবে বৃত্তি। শতভাগ পর্যন্ত বৃত্তি দিয়ে থাকে এই বিশ্ববিদ্যালয়। এ ছাড়া প্রতি সেমিস্টারের ফলাফলের ওপরও বৃত্তি দেওয়া হয়। এ জন্য কমপক্ষে সিজিপিএ ৩.৭৫ পেতে হবে।
ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার দুটোতেই চতুর্থ বিষয় ছাড়া আলাদা আলাদাভাবে জিপিএ পাঁচ থাকলে শতভাগ টিউশন ফি মওকুফ করা হবে। আর চতুর্থ বিষয়সহ দুটোতেই আলাদা আলাদাভাবে জিপিএ পাঁচ থাকলে ২৫ শতাংশ বৃত্তি পাবেন। এসএসসি ও এইচএসসিতে আলাদা আলাদাভাবে ৪.৮০ থেকে ৪.৯৯ রেজাল্টধারীরা দশ শতাংশ বৃত্তি পাবেন। এ ছাড়া ভর্তি পরীক্ষায় প্রথম ও দ্বিতীয় হলে প্রথম সেমিস্টারের জন্য টিউশন ফিতে পাওয়া যাবে শতভাগ বৃত্তি। সেমিস্টারের ফলাফলের ওপর ভিত্তি করেও বৃত্তি দেওয়া হয়।
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
চতুর্থ বিষয় ছাড়া উচ্চ মাধ্যমিকে জিপিএ পাঁচ থাকলে টিউশন ফিতে ৫০ শতাংশ বৃত্তি পাওয়া যাবে। আর চতুর্থ বিষয়সহ জিপিএ পাঁচ থাকলে পাওয়া যাবে ২৫ শতাংশ বৃত্তি।
ভর্তির পর প্রতি ট্রাইমিস্টারেই প্রতিটি বিভাগের জন্য বৃত্তির সুযোগ আছে। মেধাতালিকায় ওপরের দিকে থাকা শতকরা চার ভাগ শিক্ষার্থী শতভাগ বৃত্তি পাবেন। পরবর্তী ৬ শতাংশ শিক্ষার্থী ৫০ শতাংশ বৃত্তি পাবেন। আর এর পরের ১০ শতাংশ শিক্ষার্থী পাবেন ২৫ শতাংশ বৃত্তি।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
উচ্চমাধ্যমিক পরীক্ষায় সব বিষয়ে জিপিএ ৫ থাকলে ৭৫ শতাংশ বৃত্তি পাওয়া যাবে। চতুর্থ বিষয়সহ জিপিএ ৫ যাঁরা পেয়েছেন, তাঁরা পাবেন ৩০ শতাংশ করে বৃত্তি। কলা ও সমাজবিজ্ঞান অনুষদ ছাড়া অন্যান্য অনুষদের জন্য উচ্চমাধ্যমিকে জিপিএ ৪.৯ থাকলে ২০ শতাংশ বৃত্তি মিলবে। আর ৪.৮ থাকলে পাওয়া যাবে ১০ শতাংশ বৃত্তি। কলা ও সমাজবিজ্ঞান অনুষদের জন্য ৪.৯ থাকলে ২৫ শতাংশ বৃত্তি পাবেন শিক্ষার্থীরা। ৪.৮ থাকলে পাবেন ২০ শতাংশ বৃত্তি। জিপিএ ৪.৫ থেকে ৪.৭ এর মধ্যে হলে ১০ শতাংশ বৃত্তি পাওয়া যাবে। এ ছাড়া প্রতি সেমিস্টারে ফলাফলের ওপর ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বৃত্তি দেওয়ার নিয়ম রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। 
এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন
ভর্তি হওয়া ছাত্রীদের পরিবারের আর্থিক অবস্থা বিবেচনা করে আর্থিক সহায়তা দেয় এই বিশ্ববিদ্যালয়। 
ধরে রাখতে হবে ভালো ফলাফল: বৃত্তি ধরে রাখতে হলে ভালো ফলাফল অব্যাহত রাখতে হবে। এ ক্ষেত্রে প্রায় সব বিশ্ববিদ্যালয়েই ভিন্ন ভিন্ন নিয়মকানুন রয়েছে। নির্দিষ্ট ফলাফল ধরে রাখতে না পারলে বৃত্তি বাতিল হতে পারে।



No comments:

Post a Comment

Copyright © ejobscircular24