Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

বাংলা বানানরীতির বর্ণভেদ-২ / শাহিদুল হক | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

বাংলা বানানরীতির বর্ণভেদ-২ / শাহিদুল হক

প্রচলিত বাংলা বানানরীতি পরিবর্তন করতে হলে তার উপযুক্ত কারণ থাকতে হবে এবং তা আমাদের জানাতেও হবে। অন্যথায় শুধু ট্যাবলেটের মতো গলধকরণ সম্ভব হবে না। আমার কাছে প্রমিত
শাহিদুল হক
বানানের অনেক জায়গায় ধ্বনিতত্ত্ব অনুযায়ী সঠিক বলে মনে হয়নি। জানি না আমার প্রিয় বন্ধুগণ আমার সাথে একমত পোষণ করবেন কি না। সেক্ষেত্রে আগেই যদি আমার মতের বিপরীতে উপযুক্ত মতামত পেয়ে যাই তাতে আমি খুবই উপকৃত হবো এবং ভুল থেকে বের হয়ে আসতে পারবো। এ যে আমার মায়ের ভাষা। তাকে মায়ের মতো সম্মানের সাথেই মাথায় তুলে রাখতে চাই।বাংলা বানান রীতি পরিবর্তন করতে হলে ০১) ধ্বনিতত্ত্ব( ধ্বনিতত্ত্বে ধ্বনির গঠন,শ্রেণিবিন্যাস, উচ্চারণ রীতি, ধ্বনির পরিবর্তন,বর্ণ, সন্ধি, ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান ইত্যাদি)
০২) শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব( রূপতত্ত্বের আলোচ্য বিষয় হচ্ছে: শব্দরূপ, শব্দ গঠন পদ্ধতি, শব্দের প্রকার, শব্দের ব্যুৎপত্তি আবিষ্কার, পদের পরিচয়, উপসর্গ, প্রত্যয়, বিভক্তি, লিঙ্গ, বচন, ধাতু, কারক, সমাস, ক্রিয়ার কাল, অনুজ্ঞা, ক্রিয়া-প্রকাশ, ক্রিয়া-বিভক্তি প্রভৃতি)
০৩) অর্থতত্ত্ব;( অর্থতত্ত্বে আলোচিত হয় শব্দ ও বাক্যের অর্থ বিচার, অর্থের বিভিন্ন প্রকারভেদ, অর্থের বিভিন্ন রূপের বৈশিষ্ট্য ইত্যাদি)
এবং ০৪) বর্ণের ক্রিয়াভিত্তিক অবস্থান ও ভাষার বৈশিষ্ট্যসহ অনেক কিছুই বিবেচনায় নিতে হবে।
দ্বিতীয়ত ধ্বনির প্রতিবর্ণীকরণ এর বিষয়টি অধিকতর সতর্কতার সাথে বিবেচনায় রাখতে হবে। বিদেশি ভাষা থেকে আগত এবং বাংলাভাষায় গৃহীত ও আত্তীকৃত শব্দের ধ্বনি অনুযায়ী লেখার ক্ষেত্রে সঠিক বিধান না থাকলে বানানে বিশৃঙ্খলা সৃষ্টির সমূহ সম্ভাবনা রয়েছে।
যেমন ইংরেজি শব্দের ধ্বনি অনুসরণ করে বাংলা অক্ষরে প্রতিলিপি করার ক্ষেত্রে এখন বেশ ঝামেলার সৃষ্টি হয়েছে। অথচ আমরা চেয়েছিলাম এই ঝামেলা নিরসন হোক। যেমন : প্রমিত বানানরীতি অনুযায়ী বিদেশি শব্দে ঈ-কার বা ঊ-কার লেখা যাবে না। সকলক্ষেত্রে ই-কার বা উ-কার লিখতে হবে। এই সূত্র অনুযায়ী এবার কয়েকটি শব্দের প্রতিলিপিকরণ দেখা যাক। Bit= বিট Beet= বিট Sick=সিক Seek= সিক City-সিটি Seat=সিট ইত্যাদি। অথচ পূর্বের রীতি অনুযায়ী লিখতে হতো: Bit= বিট Beet= বীট Sick=সিক Seek= সীক City-সিটি Seat=সীট ইত্যাদি।
চলবে-


শুদ্ধ বানান চর্চা - শুবাচ

No comments:

Post a Comment

Copyright © ejobscircular24