Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

জাপানে সরকারি অর্থায়নে উচ্চশিক্ষা মাসে পাবেন লক্ষাধিক টাকা | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

জাপানে সরকারি অর্থায়নে উচ্চশিক্ষা মাসে পাবেন লক্ষাধিক টাকা

জাপানে সরকারি অর্থায়নে পড়াশোনার সুযোগ রয়েছে। প্রতিবছর জাপানে সরকারিভাবে শিক্ষার্থী ভর্তি করা হয়ে থাকে। ১৯৫৪ সনে জাপান সরকার প্রতিষ্ঠা করেছে Japanese Government Scholarship ।
বর্তমানে জাপানে ওই Programme এর অধীনে দশ হাজারের মত বিদেশী ছাত্র-ছাত্রী বিভিন্ন কোর্সে পড়াশোনা করছে। ইতিমধ্যে ২০১৭ সনের জন্য স্কলারশিপের ঘোষনা করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত :
যোগ্যতা : বাংলাদেশের যে কোন ছাত্র-ছাত্রী, যারা Bachelor/Master Degree (or MBBS degree) পাশ করেছে তারা আবেদন করতে পারবে For MS and PhD।
TOEFL, IELTS, GRE না থাকলেও আবেদন করা যাবে । তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয় English Certificate চায় ।
যা পাবেন : মাসিক Stipend হিসেবে আপনি এক লাখ ৪৫ হাজার ইয়েন করে পাবেন। যা বাংলাদেশী টাকায় এখলাখেরও বেশি। এই স্কলারশিপটির একটা ভাল দিক হল, জাপান যাওয়া ও আসার বিমানের টিকেট দেয়া হয় আর পৌঁছা মাত্র হাত খরচ দেয়া হয়। এছাড়াও ইন্টারন্যাশনাল হাউজে থাকার ব্যবস্থা করে দেয়া হয়।
যেভাবে আবেদন করবেন : এই স্কলারশিপটি পেতে হলে একজন জাপানিজ প্রফেসর ম্যানেজ করা লাগবে। অল্প কথায় তাকে বুঝাতে হবে যে, আপনি জাপানের ওই স্কলারশিপে আবেদন করতে চান।
ইমেইল এর সাবজেক্ট লিখবেন : Application for Japanese Government Scholarship (Monbukagakusho:MEXT)
তারপর, একজন প্রফেসর ম্যানেজ হয়ে গেলে আর চিন্তা নেই। তিনি আপনাকে ফর্ম পূরণ করতে বলবেন । কয়েকটা ডকুমেন্ট জমা দিতে হবে (সাইটে লেখা আছে) ।
জাপানের সরকারি এই স্কলারশিপের নাম Monbukagakusho: MEXT ।
MEXT এর অর্থ হলঃ The Ministry of Education, Culture, Sports, Science and Technology.
এই স্কলারশিপের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চাইলে এবং আবেদন করতে চাইলে ক্লিক করুন:
http://www.mext.go.jp/…/afieldfile/2016/04/22/1369740_02.pdf
অথবা
http://www.studyjapan.go.jp/en/toj/toj0302e.html

No comments:

Post a Comment

Copyright © ejobscircular24