Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধিনে মিলিটারী ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (এমইএস) ১১ পদে মোট ২০৯ জনকে নিয়োগ দেয়া হবে। এ জন্য সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তি অনুসারে সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ১ জন, আপার ডিভিশনাল অ্যাসিস্ট্যান্ট (ইউডি) পদে ১৪ জন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৩ জন, ড্রাফসম্যান ক্লাস সি পদে ৮ জন, অফিস সহকারী পদে ৮৪ জন, স্টোরম্যান পদে ২৪ জন, এমটি ড্রাইভার পদে ২৬ জন, ফটোকপি অপারেটর পদে ৮ জন, অফিস সহায়ক (দপ্তরী) পদে ৫ জন। অফিস সহায়ক (পিওন) পদে ২৩ জন ও নিরাপত্তা প্রহরী পদে ১৭ জন করে নিয়োগ দেয়া হবে। ইতিমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া, অনলাইনে আবেদন করা যাবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

আবেদনের যোগ্যতা: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি পাস হতে হবে। টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ৪০ শব্দ ও শর্টহ্যান্ডয়ে ১০০ শব্দ থাকতে হবে। আপার ডিভিশনাল অ্যাসিস্ট্যান্ট (ইউডি) পদে আবেদনের জন্য দ্বিতীয় বিভাগে স্নাতক পাস ও কম্পিউটার পরিচালনায় ১ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর জন্য আবেদনকারীকে এসএসসি পাস হতে হবে। টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ৩০ শব্দ ও শর্টহ্যান্ডয়ে ৮০ শব্দ থাকতে হবে। ড্রাফসম্যান ক্লাস সি পদে আবেদন করার জন্য আবেদনকারীকে এসএসসি পাসসহ ডিপ্লোমা ইন ড্রাফসম্যানশিপ করা থাকতে হবে। অফিস সহকারী পদে আবেদনের জন্য এইচএসি পাস। কম্পিউটার পরিচালনায় ১ বছরের বাস্তব অভিজ্ঞতাসহ টাইপিংয়ে গতি প্রতি মিনিটে বাংলা ২৫ ও ইংরেজি ৩০ শব্দ থাকতে হবে। স্টোরম্যান পদের জন্য এইচএসসি পাস হতে হবে। এমটি ড্রাইভার পদে আবেদনের জন্য অষ্টম শ্রেণী পাসসহ সরকারি ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তরা আবেদন করতে পারবে। এছাড়া ফটোকপি অপারেটর, অফিস সহায়ক (দফতরি), অফিস সহায়ক (পিওন) ও নিরাপত্তা প্রহরীর জন্য অষ্টম শ্রেণী পাস প্রার্থীরা আবেদন করতে পারবে।

আবেদনের বয়স : আবেদনকারীর বয়স ন্যূনতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

যারা আবেদন করতে পারবেন না : সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর। আপার ডিভিশনাল অ্যাসিস্ট্যান্ট (ইউডি), সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, ড্রাফসম্যান ক্লাস সি, অফিস সহকারী, স্টোরম্যান, এমটি ড্রাইভার, ফটোকপি অপারেটর পদের জন্য গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, জামালপুর, টাংগাইল, কুমিল্লা, নোয়াখালী, লক্ষীপুর, নাটোর, বগুড়া, যশোর, ঝিনাইদাহ, মাগুড়া, নড়াইল, বরিশাল ও ঝালকাঠি জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। এছাড়া অন্যান্য পদে রাজবাড়ী, গোপালগঞ্জ, শরিয়তপুর, জামালপুর, টাংগাইল, কুমিল্লা, নোয়াখালী, লক্ষীপুর, বগুড়া, রংপুর, গাইবান্ধা, যশোর, ঝিনাইদহ, মাগুড়া ও বরিশাল জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন প্রক্রিয়া : সব পদে আবেদনের জন্যই আবেদনকারীকে মিলিটারী ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (এমইএস) কর্তৃক নির্ধারিত www.mes.teletalk.com.bd ঠিকানায় প্রবেশ করে চাকরির ফরম পূরণ করে আবেদন করতে হবে। নির্দেশনা অনুযায়ী ছবি ও স্বাক্ষর আপলোড করে ফরম পূরণের পর আবেদনকারী একটি User ID পাবেন। User ID নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে আবেদন ফি বাবদ অফিস সহায়ক (দফতরি), অফিস সহায়ক (পিওন) ও নিরাপত্তা প্রহরীর জন্য ৫০ টাকা এবং অন্যান্য পদের জন্য ১০০ টাকা এসএমএস করে পাঠাতে হবে।

আবেদন করতে পারবেন : ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, অনলাইনে আবেদন করা যাবে ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত।

বেতন ভাতা: প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চুড়ান্তভাবে নিয়োগকৃত প্রার্থীরা নির্ধারিত হারে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাপ্রাপ্ত হবেন। এ ক্ষেত্রে সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ — প্রার্থীরা ১১ হাজার টাকা থেকে ২৬ হাজার ৫৯০ টাকা, আপার ডিভিশনাল অ্যাসিস্ট্যান্ট (ইউডি) এবং সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ — প্রার্থীরা ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা, ড্রাফসম্যান ক্লাস সি পদে নিয়োগপ্রাপ — প্রার্থীরা ৯ হাজার ৭০০ টাকা থেকে ২৩ হাজার ৪৯০ টাকা, অফিস সহকারী, স্টোরম্যান, এমটি ড্রাইভার পদে নিয়োগপ্রাপ — প্রার্থীরা ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা, ফটোকপি অপারেটর পদে নিয়োগপ্রাপ — প্রার্থীরা ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা, অফিস সহায়ক (দফতরি) পদে নিয়োগপ্রাপ — প্রার্থীরা ৮ হাজার ৫০০ টাকা থেকে ২০ হাজার ৫৭০ টাকা, অফিস সহায়ক (পিওন) ও নিরাপত্তা প্রহরী পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ৮ হাজার ২৫০ টাকা থেকে ২০ হাজার ১০ টাকা পর্যন্ত হারে বেতন পাবেন।

বিস্তারিত জানতে অনলাইনে ভিজিট করুন www.mess.org.bd অথবা www.mod.gov.bd এই ঠিকানায়।


No comments:

Post a Comment

Copyright © ejobscircular24