Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

পাঠ্যপুস্তকে লেখকদের জন্ম-মৃত্যু তারিখ নিয়ে গরমিল / ড. মোহাম্মদ আমীন | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

পাঠ্যপুস্তকে লেখকদের জন্ম-মৃত্যু তারিখ নিয়ে গরমিল / ড. মোহাম্মদ আমীন

পাঠ্যপুস্তকে লেখকদের জন্ম-মৃত্যু/তারিখ নিয়ে গরমিল

ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন পাঠ্যপুস্তকের লেখক পরিচিতিতে কয়েকজন লেখকের জন্ম-মৃত্যু/তারিখ নিয়ে গরমিল লক্ষ করা যায়। একই লেখক বা কবির জন্ম বা মৃত্যুবর্ষ দুই/তিন রকম লেখা হয়েছে। যেমন : 
মধুসূদন দত্ত - জন্ম: অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা হয়েছে ২৫ জানুয়ারি কিন্তু নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা হয়েছে - ২ জানুয়ারি। আবার বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ২৫ জানুয়ারি। তিনি খ্রিস্টান ধর্ম গ্রহণ করেন নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তক অনুযায়ী ১৮৪২ খ্রিষ্টাব্দে, তবে বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা হয়েছে ১৮৪৩ খ্রিষ্টাব্দে।
কাজী নজরুল ইসলাম - জন্ম: চতুর্থ/পঞ্চম/ষষ্ঠ/সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা হয়েছে -২৪ মে, অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তকে -১৫ মে, নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তকে-২৫ মে। আবার বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ২৪ মে। বাংলাদেশে শিশু একাডেমী/নির্বাচিত নজরুল শিশুসাহিত্য গ্রন্থে আছে ২৪ মে। নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা হয়েছে - কাজী নজরুল ইসলাম সেনাবাহিনীর বাঙালি পল্টনে যোগ দেন ১৯১৪ খ্রিষ্টাব্দে। কিন্তু বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ১৯১৭ খ্রিষ্টাব্দে।
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় - মৃত্যু: অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা হয়েছে-১ নভেম্বর, নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা -১ সেপ্টেম্বর। বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা - ১ সেপ্টেম্বর। 
জসীমউদ্‌দীন - জন্ম: পঞ্চম/ষষ্ঠ/সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক অনুযায়ী-৩০ অক্টোবর, অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তক অনুযায়ী-১ জানুয়ারি কিন্তু বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা - ১ জানুয়ারি। মৃত্যু: পঞ্চম/ষষ্ঠ/সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক অনুযায়ী-১৩ মার্চ আর অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা হয়েছে -১৪ মার্চ।তবে বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা আছে ১৩ মার্চ। 
সুকুমার রায় - জন্ম: সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে -৩ অক্টোবর, নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তক এবং বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ৩০ অক্টোবর। মৃত্যুসাল - চতুর্থ /নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তকে -১৯২৩, সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে -১৯২৪। তবে বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ৯ সেপ্টেম্বর কিন্তু কোলকাতার দে’জ পাবলিশিং থেকে প্রকাশিত‘সুকুমার সমগ্র’তে’ লেখা ১০ সেপ্টেম্বর ১৯২৩ । 
সানাউল হক - মৃত্যু: চতুর্থ শ্রেণির পাঠ্যপুস্তকে আছে -৪ মে কিন্তু ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকে-৪ ফেব্রুয়ারি লেখা হয়েছে। অন্যদিকে বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা হয়েছে ৪ মে।
বনফুল - মৃত্যু: সহপাঠ, সপ্তম শ্রেণি-১৯৯৭, ষষ্ঠ/নবম-দশম-১৯৭৯। অন্যদিকে বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ১৯৭৯ খ্রিষ্টাব্দ। 
শামসুর রাহমান - জন্ম: পঞ্চম/ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা হয়েছে -২৩ অক্টোবর তবে নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তক অনুযায়ী-২৪ অক্টোবর। 
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়- সপ্তম শ্রেণির সহপাঠে লেখা “ তিনি কোলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক জগত্তারিণী স্বর্ণপদক পান ১৯২৩ খ্রিষ্টাব্দে” তবে নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তকে লেখা ১৯২০ খ্রিষ্টাব্দ এবং বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ১৯২৩ খ্রিষ্টাব্দ। 
কালিদাস রায়- সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে জন্মবর্ষ লেখা আছে ২২ জুন ১৮৮৯ খ্রিষ্টাব্দ । তবে বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা ৯ জুলাই ১৮৮৯ খ্রিষ্টাব্দ। 
এ কে শেরাম- সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে আছে জন্ম: ২৭ ফেব্রুয়ারি ১৯৫৩ খ্রিষ্টাব্দ, তবে বাংলা একাডেমী চরিতাভিধানে লেখা হয়েছে জন্ম ২৮ ডিসেম্বর ১৯৫৫।
******************************************************************************************
বিশেষ দ্রষ্টব্য : আমার এ লেখাতেও ভুল থাকতে পারে। সংশোধন করে দিলে কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করা হবে। সহায়তায় : হাসান রাউফুন


শুদ্ধ বানান চর্চা - শুবাচ

No comments:

Post a Comment

Copyright © ejobscircular24