Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

মহিলা অধিদপ্তরে নারীদের প্রশিক্ষণের সুযোগ | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

মহিলা অধিদপ্তরে নারীদের প্রশিক্ষণের সুযোগ


মহিলাবিষয়ক অধিদপ্তরাধীন জাতীয় মহিলা প্রশিক্ষণ ও উন্নয়ন একাডেমিতে দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারীদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছে। এখানে মোট ছয়টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে দরজি বিজ্ঞান, এমব্রয়ডারি, ব্লক বাটিক অ্যান্ড টাইডাই, কম্পিউটার বেসিক (উইন্ডোজ অপারেশন অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক), গ্রাফিকস ডিজাইন অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক এবং ওয়েব ডিজাইন উইথ (এইচটিএমএল, সিএসএস, ওয়ার্ডপ্রেস) অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক বিষয়ে।

অনাবাসিক এসব প্রশিক্ষণ চার মাস মেয়াদি দেওয়া হবে। অধিদপ্তর সূত্রে জানা গেছে, এমব্রয়ডারি, ব্লক বাটিক অ্যান্ড টাইডাই, গ্রাফিকস ডিজাইন এবং ওয়েব ডিজাইন বিষয়ে ১৫ জন করে প্রার্থী ভর্তি করা হবে। দরজি বিজ্ঞান বিষয়ে ৩০ জন এবং কম্পিউটার বেসিক বিষয়ে ২০ জন প্রার্থী ভর্তির সুযোগ পাবেন। এসব বিষয়ে প্রশিক্ষণ নিতে চাইলে আবেদন করা যাবে ২৯ ডিসেম্বর পর্যন্ত।
দরজি বিজ্ঞান, এমব্রয়ডারি, ব্লক বাটিক অ্যান্ড টাইডাই বিষয়ে প্রশিক্ষণ নিতে হলে প্রার্থীকে অবশ্যই অষ্টম শ্রেণি পাস হতে হবে। গ্রাফিকস ডিজাইন এবং ওয়েব ডিজাইন বিষয়ের প্রার্থীদের এইচএসসি উত্তীর্ণ হতে হবে। কম্পিউটার বেসিক বিষয়ের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস থাকতে হবে। সব বিষয়ের প্রার্থীদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে থাকতে হবে।
এসব বিষয়ে প্রশিক্ষণ নিতে হলে প্রার্থীদের মহিলাবিষয়ক অধিদপ্তর, ৩৭/৩ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা অফিস থেকে অফিস চলাকালে নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে। মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক (প্রশিক্ষণ) জাকিয়া ইয়াসমিন জোয়ার্দার বলেন, এই প্রশিক্ষণ কার্যক্রমে দুস্থ ও সুবিধাবঞ্চিত মহিলাদের অগ্রাধিকার দেওয়া হবে। মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীদের পারিবারিক অবস্থা, শিক্ষাগত যোগ্যতা, প্রার্থীর আগ্রহ ইত্যাদি বিষয় দেখা হবে বলে জানান জাকিয়া ইয়াসমিন।

দরজি বিজ্ঞান, এমব্রয়ডারি এবং ব্লক বাটিক অ্যান্ড টাইডাই বিষয়ে ২০০ টাকা (ফেরতযোগ্য) জামানতসহ মোট ৩৩০ টাকা ভর্তি ফি দিতে হবে। কম্পিউটার বেসিক, গ্রাফিক ডিজাইন এবং ওয়েব ডিজাইন বিষয়ে যথাক্রমে ২৫০০, ৫০০০ এবং ৮০০০ টাকা ভর্তি ফি দিতে হবে। দুটি শিফটে এসব প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে প্রার্থীদের সনদও দেওয়া হবে। প্রক্ষিণগুলো দেবেন একাডেমির নিজস্ব প্রশিক্ষকেরা।

জাকিয়া ইয়াসমিন বলেন, এসব প্রশিক্ষণ নিলে কাউকে ঘরে বসে থাকতে হবে না। দেশের বিভিন্ন ফ্যাশন হাউস, বায়িং হাউস, পোশাকশিল্পসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার ভালো সুযোগ পাবেন। এমনকি তাঁরা সাপ্লাইয়ের কাজ করেও ভালো অর্থ আয় করতে পারবেন। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসেবে কাজ করেও আয় করা যাবে। ইচ্ছা করলে একাডেমি থেকে ক্ষুদ্রঋণ নিয়ে নিজেরাও ফ্যাশন হাউস খুলতে পারবেন বলে জানান জাকিয়া ইয়াসমিন।

যোগাযোগ: এই প্রশিক্ষণ-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন:
মহিলাবিষয়ক অধিদপ্তর, ৩৭/৩ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা ঠিকানায় অথবা ফোন করতে পারেন ০১৭১২৫১৫১১৪ এবং ০১৭১২০৩১৮৫৯ নম্বরে।

সূত্র : প্রথম আলো
প্রকাশকাল : ২৩/১২/২০১৬ ।
 



No comments:

Post a Comment

Copyright © ejobscircular24