Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৩৩১ পদে নিয়োগ বিজ্ঞপ্তি | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৩৩১ পদে নিয়োগ বিজ্ঞপ্তি

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৩৩১ পদে নিয়োগ বিজ্ঞপ্তি

:: নিয়োগ বিজ্ঞপ্তি-২০১৬
:: Apply Online



যে সকল পদে নিয়োগ দেয়া হবে....
১. কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা- ২৯ টি
বেতনঃ টাঃ ১২৫০০-৩০২৩০/-
২. সুপারভাইজার
বেতনঃ টাঃ ১১০০০-২৬৫৯০/-
পদ সংখ্যা- ১১৪ টি
৩. ক্যাশিয়ার
বেতনঃ টাঃ ১১০০০-২৬৫৯০/-
পদ সংখ্যা- ১৩২ টি
৪. ডাটা এন্ট্রি অপারেটর
বেতনঃ টাঃ ৯৩০০-২২৪৯০/-
পদ সংখ্যা- ৫৪ টি
৫. ড্রাইভার
বেতনঃ টাঃ ৯৩০০-২২৪৯০/-
পদ সংখ্যা- ০২ টি

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ৫টি পদে ৩৩১ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীরা ২৬ জানুয়ারি ২০১৬ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।
কম্পিউটার অপারেটর পদে ২৯ জন, সুপারভাইজার পদে ১১৪, ক্যাশিয়ার পদে ১৩২, ডাটা এন্ট্রি অপারেটর পদে ৫৪ জন এবং ড্রাইভার পদে দুইজন নিয়োগ দেওয়া হবে। একজন প্রার্থী সর্বোচ্চ দুটি পদের জন্য আবেদন করতে পারবেন। তবে একাধিক পদের জন্য আলাদা আলাদা আবেদন করতে হবে।
আবেদনের যোগ্যতা
কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা—কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। নিয়োগকারী কর্তৃপক্ষের কম্পিউটার স্ট্যান্ডার্ড অ্যাপটিচিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে। থাকতে হবে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটারবিষয়ক এক বছরের ডিপ্লোমাসহ সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা।
সুপারভাইজার পদে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। ক্যাশিয়ার পদেও দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক ডিগ্রি থাকতে হবে।
ডাটা এন্ট্রি অপারেটর পদে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। কম্পিউটার স্ট্যান্ডার্ড অ্যাপটিচিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে। থাকতে হবে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটারবিষয়ক এক বছরের ডিপ্লোমাসহ সংশ্লিষ্ট কাজে এক বছরের বাস্তব অভিজ্ঞতা।
ড্রাইভার পদে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ হালকা ও ভারী যানবাহন চালনায় ৩ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।
এসএসসি ও এইচএসসির ক্ষেত্রে জিপিএ ৩ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ, জিপিএ ২ থেকে ৩-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১ থেকে ২-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ।
বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫-এর কম তৃতীয় বিভাগ বা শ্রেণি ধরা হবে। ৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম, ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় এবং ২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ বা শ্রেণি।

আবেদন করতে পারবেন
কম্পিউটার অপারেটর পদে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। সুপারভাইজার, ক্যাশিয়ার ও ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদন করতে পারবেন রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলার স্থায়ী বাসিন্দারা। নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার স্থায়ী বাসিন্দারা আবেদন করতে পারবেন ড্রাইভার পদে।

বয়সসীমা
১ ডিসেম্বর ২০১৬ তারিখে সাধারণ প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের বেলায় বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর।

আবেদন প্রক্রিয়া
বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী অনলাইনে আবেদন করতে হবে। সরাসরি কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না। আগামী ২৬ জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ওয়েবসাইট www.rakub.org.bd-এ Apply online নামে একটি লিংক থাকবে। ওই লিংকে প্রবেশ করে নির্দেশনা মোতাবেক Online Registration ও Online Application Form পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে। সরাসরি http://rakub.isoftgo.com ওয়েবসাইটে প্রবেশ করেও Online Application Form পূরণ করা যাবে।
এ ছাড়া google play store থেকে isoft jobs নামে Android Mobile Apps ডাউনলোড করে RAKUB Career থেকে মোবাইলের মাধ্যমে Online Application Form পূরণ করা যাবে।
প্রার্থীর ছবি JPG Format-এ সর্বোচ্চ ১০০ কই-এর মধ্যে ৩০০x৩০০ চরীবষ আকারে এবং প্রার্থীর স্বাক্ষর JPG Format-এ সর্বোচ্চ ৬০kb-এর মধ্যে ৩০০x৮০ চরীবষ আকারে আপলোড করতে হবে। Online-এ আবেদন করার পর পাওয়া Tracking number এবং Password সংরক্ষণ করতে হবে।
সঠিকভাবে Application Form পূরণ করে আবেদনকারী তাত্ক্ষণিকভাবে রোল নম্বরসংবলিত Applicant Copy ও Admit Card ডাউনলোড করতে পারবেন। তাত্ক্ষণিকভাবে প্রবেশপত্র সংগ্রহ না করলে আবেদনপত্র জমাদানের নির্ধারিত সর্বশেষ সময়সীমার মধ্যে Applicant Copy ও Admit Card ডাউনলোড করতে হবে। আবেদনকারীদের প্রয়োজনীয় ডকুমেন্টস সংরক্ষণ করার পরামর্শ দিয়েছে নিয়োগ কর্তৃপক্ষ।

জেনে রাখুন
শুধু জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক অথবা আইন অনুযায়ী বাংলাদেশের স্থায়ী নাগরিকরা আবেদন করতে পারবেন। বিদেশ থেকে অর্জিত ডিগ্রির ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া সমমানের সনদ থাকলেই কেবল আবেদন করা যাবে। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে অ্যাপিয়ার্ড সার্টিফিকেট চলবে না।
কোটাসংক্রান্ত সরকারি নীতিমালা অনুসরণ করা হবে।
ড্রাইভার ছাড়া অন্যান্য পদে নিয়োগ পাওয়াদের রাকাবের গ্রামীণ শাখায় বাধ্যতামূলকভাবে কমপক্ষে ৩ বছর চাকরি করতে হবে। বিজ্ঞপ্তির কপি ও নিয়োগসংক্রান্ত সব তথ্য www.rakub.org.bd এবং http://rakub.isoftgo.com ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষার স্থান ও সময়সূচি পরবর্তী সময়ে রাকাবের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে জানানো হবে।

নিয়োগ পরীক্ষার প্রস্তুতি
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক সূত্রে জানা গেছে, আউটসোর্সিয়ের মাধ্যমে নিয়োগ কার্যক্রম পরিচালনা করা হয়। এর জন্য টেন্ডারের মাধ্যমে কোনো প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়। এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে এ দায়িত্ব দেওয়া হয়েছিল। নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, পরীক্ষা নেওয়া, ফল প্রস্তুত করার কাজ করে তারা। পদভেদে নিয়োগ পরীক্ষার ধরন ভিন্ন।
তৃতীয় শ্রেণির পদের ক্ষেত্রে সাধারণত ১০০ নম্বরের এমসিকিউ বা বহু নির্বাচনী পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষায় সাধারণত বাংলা, গণিত, ইংরেজি, বেসিক কম্পিউটার, সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসে। বিভিন্ন ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও বিগত বছরের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের প্রশ্ন দেখলে এ বিষয়ে ধারণা পাওয়া যাবে।
সাধারণত শিক্ষাগত যোগ্যতার সঙ্গে মানানসই—অর্থাৎ স্নাতক লেভেল থেকে প্রশ্ন হতে পারে। তবে সব কিছু ঠিক করা হয় নিয়োগ কমিটির মাধ্যমে।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক সূত্র জানায়,
বাংলা অংশে ব্যাকরণ ও সাহিত্য থেকে এমসিকিউ প্রশ্ন আসে। ইংরেজিতে অংশে সাধারণত গ্রামার থেকে প্রশ্ন করা হয়। গণিতে পাটিগণিত ও বীজগণিত থেকে প্রশ্ন আসে। গণিতের জন্য মাধ্যমিক পর্যায়ের বোর্ড বইয়ের সমস্যাগুলো সমাধান করলে কাজে দেবে।
কম্পিউটারসংশ্লিষ্ট পদের জন্য কম্পিউটারের মৌলিক বিষয়ে ধারণা থাকতে হবে, বেসিক কম্পিউটারের বইগুলো দেখতে হবে। সাধারণ জ্ঞানের জন্য বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি, কৃষি, ব্যাংকিং ও অর্থনীতি গুরুত্বপূর্ণ। বাজারে বিভিন্ন প্রকাশনীর কৃষি ব্যাংক নিয়োগ গাইড পাওয়া যায়। এসব বই থেকে বিগত বছরের প্রশ্নপত্র সমাধান করলে বেশ কাজে দেবে।
এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের ভাইভার জন্য ডাকা হয়। সাধারণত ১টি পদের বিপরীতে ৩ জনকে ডাকা হয় ভাইভা বোর্ডে। উত্তীর্ণদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হয়।

বেতন ও সুযোগ-সুবিধা
জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী কম্পিউটার অপারেটর পদে বেতন স্কেল হবে ১২৫০০-৩০২৩০ টাকা। সুপারভাইজার ও ক্যাশিয়ার পদে বেতন স্কেল হবে ১১০০০-২৬৫৯০ টাকা। ডাটা এন্ট্রি অপারেটর ও ড্রাইভার পদে বেতন স্কেল হবে ৯৩০০-২২৪৯০ টাকা।

বিঃ দ্রঃ একজন প্রার্থী সর্বোচ্চ দুইটি পদে আবেদন করতে পারবে।



No comments:

Post a Comment

Copyright © ejobscircular24