Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

নন-ক্যাডারদের নিয়োগ এখন প্রাণের দাবি! | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

নন-ক্যাডারদের নিয়োগ এখন প্রাণের দাবি!

৩৫তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের নিয়োগ এখন আমাদের সকলের প্রাণের দাবি! ৩৫তম বিসিএস নন-ক্যাডারদের মাধ্যমে মন্ত্রণালয়সমূহে বিদ্যমান শুন্য পদে ১০০ শতাংশ প্রথম শ্রেণি এবং দ্বিতীয় শ্রেণিতে নিয়োগের লক্ষ্যে ইতোমধ্যে স্মারকলিপি প্রদান করা হয়েছে। নন-ক্যাডারদের পক্ষ থেকে দেশের ৬৪টি জেলা প্রশাসক মহোদয়ের মাধ্যমে ও দেশের ৮টি বিভাগীয় কমিশনার মহোদয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এ স্মারকলিপি এবং আবেদন পত্র প্রদান করা হয়।

আমরা প্রতিটি মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর এবং পরিদপ্তরসমূহে দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সচিব, সচিব, মহাপরিচাল এবং পরিচালকদের কাছে ৩৫তম বিসিএসের নন-ক্যাডার থেকে নিয়োগের জন্য অনতিবিলম্বে রিক্যুইজিশন (অধিযাচন পত্র)পিএসসি’তে প্রেরণের জন্য আবেদনপত্র পৌঁছে দিয়েছি। দেশের বেশ কয়েকটি শীর্ষ স্থানীয় অনলাইন পত্রিকা মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ৩৫তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডারদের মনের গহীনে লুকিয়ে থাকা কথাগুলো প্রধানমন্ত্রী নিকট উত্থাপন করার জন্য তাঁদের লেখা খোলা চিঠি প্রকাশ করেছে।

আমরা জানিনা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৫তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডারদের হৃদয় ছোঁয়া আকুতি সম্বলিত সেই খোলা চিঠিটি দেখবেন কিনা! আমরা এরই মধ্যে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় অনেক নেতৃবৃন্দের সাথে সাক্ষাত করে বিসিএসে উত্তীর্ণদের আবেগঘন হতাশাময় ও করুণ অবস্থার কথা বর্ণনা করেছি। আমরা জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহাম্মেদ, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ অনেকের সাথে দেখা করে ৩৫তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের নিয়োগের জন্য বিষয়টি অবগত করেছি। তাঁরা আমাদের নিয়োগের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে আশ্বস্ত করেছেন।

এছাড়া দেশের শীর্ষস্থানীয় পত্রিকাসমূহে ৩৫তম বিসিএসে নন-ক্যাডারদের নিয়োগের জন্য জনপ্রিয় লেখকের বিভিন্ন কলাম ও সম্পাদকীয় এবং উপ-সম্পাদকীয় প্রকাশ করছে। এসবের মাধ্যমে আমরা অনেকটাই আশাবাদী যে, ৩৫তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত সকলের একটি সরকারি চাকরি প্রাপ্তির সুব্যবস্থা হবে এবং মন্ত্রণালয়সমূহ বিদ্যমান প্রথম শ্রেণির ৩৯ হাজার ৫৬৪টি এবং দ্বিতীয় শ্রেণির ৩০ হাজার ৪২২টি শুন্য পদসমূহ ৩৫তম বিসিএস নন-ক্যাডারদের মাধ্যমে পূরণের জন্য অধিযাচন পত্র সত্ত্বর পিএসসিতে প্রেরণ করবে; একইসাথে নিয়োগ প্রক্রিয়া কিছুটা হলেও তরান্বিত হবে।

একদিকে সরকারের মন্ত্রণালয়সমূহে বিরাজমান জনবল সংকট নিরসন অন্যদিকে আমাদের মত চাকরি প্রার্থী হতাশাগ্রস্থ তরুণ বেকারদের একটি সরকারি চাকরির নিয়শ্চতা মুদ্রার এপিঠ-ওপিঠের মত অবস্থা। এর মাধ্যমে সরকারের মন্ত্রণালয়সমূহের জনবল সংকটের সুষ্ঠ সমাধান হবে এবং আমাদের প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যকার দূরত্ব কিছুটা হলেও কমে আসবে। আমাদের প্রাণান্তকর প্রচেষ্টা, উৎসাহমূলক নানা উদ্যোগ, বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত গুরুত্বপূর্ণ প্রাসঙ্গিক কলাম, সম্পাদকীয়, উপ-সম্পাদকীয়, মন্ত্রণালয়সমূহে প্রদান করা ৭০ হাজারের মত প্রথম ও দ্বিতীয় শ্রেণি পদ মর্যাদা সম্পন্ন শুন্য থাকা পদসমূহ ৩৫তম বিসিএস নন-ক্যাডার থেকে নিয়োগের জন্য রিক্যুইজিশন পিএসসি’তে প্রেরণের আবেদন করা হয়েছে।

আমরা আশাবাদী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জন প্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামসহ সংশ্লিষ্ট সকলে মানবিক বিবেচনায় ৩৫ বিসিএস নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের মন্ত্রণালয়সমূহে শুন্য থাকা ৩৯ হাজার ৫৬৪টি “প্রথম শ্রেণি” পদ মর্যাদার পদ সমূহের মধ্যে প্রথম শ্রেণিতে ৩ হাজার ৩৫৯ জনের নিয়োগের জন্য চাকরির সুব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়ে অন্ধকারচ্ছন্ন অবস্থা থেকে তরুণদের আলোময় পৃথিবীতে আসার সুবর্ণ সুযোগ করে দেবেন। সুযোগ করে দেবেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন সোনার বাংলা গড়ার মাধ্যমে দেশ মাতৃকার মহানসেবা করার!

লেখক: খোরশেদ আলম, মাস্টার দ্যা সূর্যসেন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়  ও ৩৫তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত।

 [মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।]


No comments:

Post a Comment

Copyright © ejobscircular24