Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

পথশিশুদের শিক্ষিত ও দক্ষ করা হবে | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

পথশিশুদের শিক্ষিত ও দক্ষ করা হবে

eeeeথশিশুদের শিক্ষিত ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টি করতে সরকারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘শ্রমজীবী শিশুদের গল্প’ শীর্ষক প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসএসইনফোটেইনম্যান্টডটনেট এ প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে।

প্রকাশনা অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমমন্ত্রী ‘শ্রমজীবী শিশুদের গল্প’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সরকারের গুরুত্বপূর্ণ কাজের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল শিশুদের মূল্যায়ন করা। শিশুদের স্বাস্থ্য, শিক্ষা, সুষ্ঠু বাসস্থান ও পরিবেশ নিশ্চিত করা গেলে ভবিষ্যত প্রজন্ম এগিয়ে যাবে।

তিনি বলেন, অভিভাবকরা যদি শিশুদের ভালো না বাসে ও কাজ করাতে বাধ্য করে তাহলে ঝুঁকিপূর্ণ শ্রম থেকে তাদের মুক্ত করা যাবো না।

সরকার পথশিশুদের নিয়ে বিভিন্ন উদ্যোগ নিয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পথশিশুদের যদি শিক্ষিত ও কর্মদক্ষ করে কাজে লাগানো যায় তাহলে সমাজের মধ্যে ইতিবাচক পরিবর্তন হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় শিশুদের নিয়ে কাজ করছে বলে তিনি জানিয়েছেন।

দেশের খাদ্য ঘাটতি পূরণ করে রফতানি করা যায় উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের শিশুরা না খেয়ে পথে ঘুরবে তা হতে পারে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে পদক্ষেপ নিয়েছেন, তবে সরকারের একার পক্ষে সমস্যা সমাধান করা সম্ভব না, সবার ঐক্যবদ্ধ চেষ্টায় এর পরিবর্তন সম্ভব।

অনুষ্ঠানে তথ্য সচিব মরতুজা আহমদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। তিনি বলেন, বর্তমান সরকার শিশু বান্ধব সরকার, বর্তমান বাজেটেও শিশু বান্ধব। এবার সাতটি মন্ত্রণালয়কে শিশুদের জন্য কাজ করতে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। তবে শিশুদের নিয়ে আমাদের সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন দরকার বলে তিনি মনে করেন।

বার্তা সংস্থা বাসসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

শ্রমজীবী শিশুদের নিয়ে গণমাধ্যমে প্রকাশিত ২০টি বিশেষ প্রতিবেদন নিয়ে ‘শ্রমজীবী শিশুদের গল্প’ গ্রন্থটি প্রকাশ করে ।


No comments:

Post a Comment

Copyright © ejobscircular24