Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!.

প্রিলি ও লিখিত- পিএসসি নির্ধারিত ১১ জন কবি-সাহিত্যিক (ওরা ১১ জন) | ejobscircular24

Government - Non Government job circular and news of Bangladesh

প্রিলি ও লিখিত- পিএসসি নির্ধারিত ১১ জন কবি-সাহিত্যিক (ওরা ১১ জন)

বাংলা সাহিত্যের প্রস্তুতিঃ প্রিলি ও লিখিত ====================
বাংলা সাহিত্যে প্রচুর কবি- সাহিত্যিক, যাদের সম্পর্কে জানতে গেলে আগামী কয়েক বছরেও আপনার পড়া শেষ হবে না। তবে কিছু কবি সাহিত্যিক আছেন যাদের সম্পর্কে আপনাকে জানতেই হবে যদি নিয়োগ পরীক্ষা সফলভাবে দিতে চান। আজ শুধু তাঁদের তালিকা দিব। যেভাবেই হোক এ তালিকায় যাদের নাম দিয়েছি তাদের গুরুত্ব সহকারে পড়বেন।
: এখন থেকে এ পেজে আমার সব লেখার লিংক আমার টাইমলাইনে দেয়ার চেষ্টা করব (মাসে ২ বার) । যদি কেউ কোন টপিক এই পেজে মিস করেন,তবে আমার প্রোফাইলের টাইমলাইনে যে লিংক দিব,সেখানে ক্লিক করেই আপনি মিস করা টপিকটি পেয়ে যাবেন।


================================================================================
ওরা ১১ জনঃ  PDF ডাউনলোড করুন   (ফেসবুক গ্রুপ থেকে-Ora 11 jon-Bangla Literature )


লিখিত পরীক্ষায় বিসিএস এর জন্য ১১ জন নির্ধারিত কবি সাহিত্যিক ছিল। তাদের মধ্য থেকে লিখিত ও প্রিলি পরীক্ষায় অবশ্যই প্রশ্ন থাকত। এমনকি বিসিএস কিংবা অন্য যেকোন সরকারি নিয়োগ পরীক্ষায় এই ১১ জন থেকে প্রশ্ন আসবেই।
=> ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
=> কাজী নজরুল ইসলাম
=> কায়কোবাদ
=> জসীম উদ্দীন
=> দীনবন্ধু মিত্র
=> ফররুখ আহমেদ
=> বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
=> মাইকেল মধুসুদন দত্ত
=> মীর মশাররফ হোসেন
=> রবীন্দ্রনাথ ঠাকুর
=> বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন
:
পঞ্চপাণ্ডবঃ বাংলা সাহিত্যে ৫ জন কবিকে একসাথে পঞ্চপাণ্ডব বলা হয়। এদের সম্পর্কে ও বিশদ জানতে হবে। এরা হলেন -
=> অমিয় চক্রবর্ত্তী
=> বুদ্ধদেব বসু
=> জীবনানন্দ দাশ
=> বিষ্ণু দে
=> সুধীন্দ্রনাথ দত্ত
:
অন্যান্য গুরুত্বপূর্ণ কবি সাহিত্যক(১ম ধাপ)ঃ এখান থেকে ও প্রচুর প্রশ্ন আসে পরীক্ষায়। বিগত বছরগুলোর সকল নিয়োগ পরীক্ষার প্রশ্ন হাতে নিন তাহলেই বুঝবেন। আসুন তাদের নাম জেনে নিই- আখতারুজ্জামান ইলিয়াস,আবদুল গাফফার চৌধুরী, আবুল ফজল, আল মাহমুদ,আহমদ ছফা, ঈঈশ্বরচন্দ্র গুপ্ত, নির্মলেন্দু গুণ, প্রমথ চৌধুরী, বিহারীলাল চক্রবর্ত্তী, মানিক বন্দ্যোপাধ্যায়, মুনীর চৌধুরী, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ, শওকত ওসমান, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, শামসুর রহমান, সুকান্ত ভট্টাচার্য, সুফিয়া কামাল,সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী, সৈয়দ শামসুল হক প্রমুখ।
:
অন্যান্য কবি সাহিত্যক(২য় ধাপ)ঃ এই ধাপে যাদের নাম দিব তাঁরা ১ম ধাপের তুলনায় কম গুরুত্বপূর্ণ কিন্তু গুরুত্বহীন নয়। তাদের সম্পর্কে বিস্তারিত জানতে হবে না। গুরুত্বপূর্ণ সাহিত্যকর্ম জানলেই হবে। আসুন তাদের নাম জেনে নিই -অতুলপ্রসাদ সেন, অন্নদাশংকর রায়,আবদুল কাদির,আবু ইসহাক, আবু জাফর ওবায়দুল্লাহ, আবু জাফর শামসুদ্দীন,আবুল ফজল,আবুল মনসুর আহমেদ, আলাউদ্দিন আল আজাদ, আশরাফ সিদ্দিকী,আহমেদ শরীফ,আহসান হাবীব, উইলিয়াম কেরি, কাজী মোতাহের হোসেন,কামিনী রায়, কালি প্রসন্ন সিংহ, কুসুমকুমারী দাশ, গোলাম মোস্তফা, জহির রায়হান, তারাশংকর বন্দ্যোপাধ্যায়, দক্ষিনারঞ্জন মিত্র মজুমদার, দিজেন্দ্রলাল রায়, নাথিনিয়েল ব্রাশি হেলহেড, নিলীমা ইব্রাহিম, পঞ্চানন কর্মকার, প্যারিচাঁদ মিত্র,বন্দে আলী মিয়া, বিভুতিভূষণ বন্দ্যোপাধ্যায়, মুহম্মদ শহীদুল্লাহ, মৃত্যুঞ্জয় বিদ্যালংকার, মোতাহের হোসেন চৌধুরী, মোহাম্মদ নজিবর রহমান, মোজাম্মেল হক, মোহিতলাল মজুমদার, রামরাম বসু, রামমোহন রায়, সত্যন্দ্রনাথা দত্ত, সমরেশ বসু, সিকানদার আবু জাফর, সুকুমার রায়, সেলিনা হোসেন, সেলিম আল দীন, সৈয়দ ওয়ালীউল্লাহ,সৈয়দ মুজতবা আলী, স্বর্ণকুমারী দেবী, হুমায়ুন আহমেদ।
:
এই তালিকা দেখে হয়তো অনেকেই ভয় পাবেন। কিন্তু এই তালিকাটি যখন করতে বসলাম তখন এর ৩ গুন বাদ দিয়েছি। অর্থাৎ মাত্র ৪ভাগের ১ভাগ দিয়েছি। এগুলো পড়া ছাড়া চাকরির বাজারে মাঠে নামা বোকামি হবে। আমি তো পিএসসি'র কোন মেম্বার না, অতএব এই তালিকা আর ছোট করাও আমার পক্ষে সম্ভব না। তবে একটি সহজ সমাধান দিচ্ছি।
:
‪#‎সহজ_সমাধানঃ‬ এখানে কিছু কিছু লেখকের সবকিছু এবং সব লেখকের শুধু কিছু কিছু জানলেই হবে। যেমন ১১জন কবি সাহিত্যিক ও পঞ্চপাণ্ডব এদের সম্পর্কে সব জানতে হবে। আর বাকিদের শুধু গুরুত্বপূর্ণ সাহিত্যকর্ম জানলেই হবে। যেমন ২য় ধাপে অতুল প্রসাদ সেন সম্পর্কে যদি পড়তে চান তাহলে সেখানে মাত্র ২টি গুরুত্বপুর্ন তথ্য পাবেন। ১)তিনি ১ম বাংলা গানে ঠুমরি আমদানি করেন।২) মোদের গরব, মোদের আশা গানটি তাঁর লেখা। এভাবে ১ম ও ২য় ধাপের প্রতিটি সাহিত্যিক সম্পর্কে অল্প অল্প জানলেই হবে। সাহিত্যিকদের তালিকা বড় কিন্তু পড়া বেশি নয়। আবার এতটুকু না পড়েও প্রস্তুতি নেয়া যায় না। এখানে যাদের নাম দিয়েছি তাদের সম্পর্কে পিএসসি'র কোনো না কোনো নিয়োগ পরীক্ষায় প্রশ্ন এসেছে,ভবিষ্যতে ও আসবে।
:
মনে রাখবেন নিয়মিত অধ্যয়ন করলে এই তালিকা থেকে অজানা বিষয়ের সংখ্যা ক্রমান্বয়ে ছোট হয়ে আসবে। আর বিভিন্ন কৌশল দিতে চেষ্টা করব যেন পড়াগুলো আপনারা সহজেই আয়ত্ত্ব করতে পারেন।
:
"আজকের পরিশ্রম আগামী সফলতার মুলধন "
---------------------------------------
শুভেচ্ছান্তেঃ সত্যজিৎ চক্রবর্ত্তী

No comments:

Post a Comment

Copyright © ejobscircular24